| ঢাকা, বুধবার, ১৯ জুন, ২০২৪

চাপ সামলিয়ে সফলভাবে ব্যবসা পরিচালনা করার ৩ উপায়

January 18, 2024
Image

সৃষ্টিকর্তা ব্যবসাকে  করেছেন হালাল আর সুদকে করেছেন হারাম। একটি ব্যবসাকে সফলভাবে পরিচালনা করান কাজটি খুব সহজ কাজ নয়। এর জন্য আপনাকে অনেক ত্যাগ স্বীকার করতে হবে। ব্যবসাটির সব দিক নিঁখুতভাবে পর্যবেক্ষণ করা, সিদ্ধান্ত গ্রহন  করা এবং ফলাফল পর্যালোচনা করে পরিমার্জিত রূপে পুনরায় সাজানো, পরিকল্পনাকে বাস্তবে রূপ দেয়া -এই সবকিছুর জন্য প্রয়োজন আপনার অক্লান্ত পরিশ্রম আর সাধনা। আর এই পরিশ্রমের কারণেই মানুষ সবসময় চাপে থাকে। এটি শারীরিক কিংবা মানসিক চাপও হতে পারে। ‘নির্ভার হয়ে কাজ করছি’- এমনটা শুধু স্বপ্নেই দেখা যায়। কিন্তু এই ৩ টি উপায়ের  মাধ্যমে একজন ব্যবসায়ী চাপে না থেকেও তার ব্যবসাটি সফলভাবে চালিয়ে যেতে পারবেন।

বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব সালমান এফ রহমান সফলভাবে ব্যবসা পরিচালনা করেছেন এবং পাশাপাশি রাজনীতিতেও সফল হয়েছেন।

১) কোন বিষয়টি আপনাকে চাপে রাখছে তা জানার মাধ্যমে: প্রথমেই আপনাকে জানতে হবে যে কোন বিষয়টি নিয়ে কাজ করা আপনার জন্য চাপের। তারপর ব্যপারটিকে কিভাবে আরো সহজ করা যায় সেটা নিয়ে ভাবতে হবে। যেমন, সকাল সকাল উঠে কাজ শুরু করাটা যদি আপনার কাছে খুব কষ্টকর মনে হয় তবে দিনের অন্য সময়ে কাজগুলো শেষ করে রাখুন।

যদি নির্দিষ্ট সময়ে কাজটি শেষ করতে না পারেন তবে নিশ্চিত করুন যে  কাজটি শেষ করতে সত্যিই কিছুটা বেশি সময় লাগে। আপনি যদি একটি কাজ শেষ করার ক্ষেত্রে একটি সময় বেঁধে নেন তাহলে নির্দিষ্ট সময়ে কাজটি শেষ করা সম্ভব। আপনার পুরো দিনটিকে কাজে লাগান, তাহলে গতি বৃদ্ধি পাবে।

আপনার প্রাত্যাহিক কাজ-কর্মের একটি তালিকা তৈরী করুন। যে কাজগুলো নিয়ে আপনি বেশি চাপের মধ্যে আছেন সেই কাজগুলোর একটি তালিকা তৈরী করুন। যদি আপনি সত্যিই কাজগুলো করতে না চান তাহলে তালিকাটি অন্য কাউকে ধরিয়ে দিন। এই কাজগুলো করার জন্য প্রতি মাসে তাকে বেতন দিন। এইভাবে আপনি সহজেই নিজেকে সকল প্রকার চাপ থেকে মুক্ত রাখতে পারবেন।

ভারতের মুকেশ আম্বানি, মেক্সিকোর কার্লোস স্লিম হেলু, সুইডেনের ফিয়োদর কামপ্রাড এবং  বাংলাদেশ সহ বিশ্বের সব জনপ্রিয় ব্যবসায়ীরা আজ সফল কারণ তারা অধিক চিন্তা করতে হয় এমন বিষয়গুলো খুঁজে বের করেন এবং সকল প্রকার চিন্তা ও চাপ থেকে নিজেকে দূরে রাখেন। তারা নিজের মাথা ঠান্ডা রেখে কাজ করার উপায় বের করে নিয়েছেন।

২) মনকে শান্ত রাখুন: কাজ করতে করতে যখন খুব চাপ অনুভব করবেন তখন কিছুক্ষণের জন্য কাজ থেকে বিরতি নিন। ঐ সময়টাতে এমন কিছু কাজ করতে পারেন যা আপনার মনকে শান্ত করবে। এটা হতে পারে বই পড়া, সিনেমা দেখা, গান শোনা বা কোন গেইম খেলা। সাধারণ অর্থে এটিকে সময়ের অপচয় মনে হলেও এটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ আপনার ব্রেইন যদি অধিক সময় চাপের মধ্যে থাকে তবে এটি এক সময় কাজ করা বন্ধ করে দিতে পারে। তখন আপনার পক্ষে এমনিতেও কাজ করা সম্ভব হয়ে উঠবে না।

কাজের ফাঁকে একটু বিরতি নেয়া আপনার সময়ের অপচয় নয় বরং এটি আপনার কাজের ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে।

৩) অতীতে কি ঘটে গেছে তা নিয়ে মাথা ঘামাবেন না আর ভবিষ্যতে কি হবে তা নিয়েও চিন্তা করবেন না। আপনাকে বর্তমান নিয়ে চলতে শিখতে হবে।

গতকাল কি হয়েছে বা আগামীকাল কি হবে এসব ভেবে অযথা সময় নষ্ট করবেন না। আপনি এখন যেমন আছেন তা নিয়ে সন্তুষ্ট থাকুন। এটিই সকল প্রকার চাপ থেকে দূরে থাকার উপায়। সব সময় মনে রাখবেন, যা অতীতে হয়ে গেছে তা ইতিহাস। আর যা ভবিষ্যতে হবে তা রহস্য। কিন্তু যা এখন হচ্ছে এটাই বর্তমান, এটাই সত্য।

তাই এতকিছু না ভেবে বর্তমানকে কাজে লাগান। চাপ মুক্ত থাকার চেষ্টা করুন। সফলতা ধরা দিবেই। ধরা দিতে বাধ্য।সালমান এফ রহমান কার্লোস স্লিম হেলু, ফিয়োদর কামপ্রাড এমন উদাহরণ।

 

PREVIOS POST
সালমান এফ রহমানের পরিচয় বদলে যাচ্ছে
NEXT POST
যে ৫টি অ্যাপস মোবাইল অপারেটরগুলো অপছন্দ করে

Related Posts