| ঢাকা, বুধবার, ১৯ জুন, ২০২৪

যে ভাবে কাজের উন্নতি করা যায়

October 29, 2013
Image

যেকোনো নিষ্ঠাবান ব্যবসায়ি ও পেশাদার ব্যক্তি কাজের উন্নতি করতে চাইবেন। প্রথমে সময়সাপেক্ষ একটি বিষয় নিয়ে আলোচনা করা যাক এবং সেটি হল ইমেইল। দ্রুতবর্ধনশীল আঙুরজাতীয় গাছের মতই ক্রমশ বাড়তে থাকা ইনবক্সের ইমেইল সত্যিই ভাবনার বিষয়।

ইমেইল চেক করার জন্য আমরা অধিকাংশ মানুষই হয়তো কাজ শুরু করার আগে একটি সময়কে বেছে নেই যখন কাজের চাপ বা লোকের ভিড় থাকে না। কখনো কখনো পুরো ছুটির দিনটাকে ইনবক্সের মেসেজ পড়া, যাচাই করা বা রিপ্লাই দেয়ার কাজে ব্যয় করি। নির্দিষ্ট বিরতিতে এভাবে চেকিং করেও কিন্তু খুব একটা ফলপ্রসূ হয়ে ওঠে না বিষয়টি।

এখানে এ বিষয়ে কিছু কার্যকর পরামর্শ দেয়া হলঃ প্রথমত, যোগাযোগ মাধ্যম হিসেবে ইমেইলের চেয়ে অধিক কার্যকর ও দ্রুত কোন যোগাযোগ মাধ্যম, যেমন মোবাইল সেবা গ্রহণ করা উচিৎ।

দ্বিতীয়ত, সংক্ষিপ্ত কিন্তু কার্যকর ভাষায় মেইলের উত্তর দেয়া উচিৎ যাতে সময় বাঁচানো যায়।

তৃতীয়ত, সেই সব গুরুত্বপূর্ণ মেইলগুলোকে ইনবক্সের বাইরে টাস্ক, রিমাইন্ডার বা অন্য কোন নির্দিষ্ট জায়গায় সংরক্ষিত করতে হবে।

সর্বশেষ, অপ্রয়োজনীয় মেইল মুছে দিতে হবে দ্বিধাহীনভাবে, কারণ সেগুলো শুধুই বাড়তি বোঝা। আর প্রয়োজনীয় মেইল সংরক্ষণ করে বাকিগুলোকে মুছে দেয়ার মাধ্যমেই সেই বোঝাকে ঝেড়ে ফেলা যায়।

শীর্ষস্থানীয় ব্যবসায়ি ও প্রতিষ্ঠানগুলো এভাবেই ব্যবসায়ে উন্নতির পথে এগিয়ে যায় সুষ্ঠু পরিকল্পনার সাহায্যে। আপনি পিছিয়ে থাকবেন কেন?

PREVIOS POST
ঔষধ শিল্পে বাংলাদেশের উন্নতি আশাবাঞ্জক
NEXT POST
আসন্ন নির্বাচনে প্রযুক্তির ব্যবহার

Related Posts