| ঢাকা, বুধবার, ১৯ জুন, ২০২৪

বাংলাদেশের অর্থনীতিতে ব্র্যাক, বেক্সিমকো গ্রুপ ও স্কয়ার গ্রুপের অবদান

Image
By
July 27, 2023
Image
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার অর্থনীতিকে একটি শক্ত অবস্থানে ধরে রাখার জন্য বেশ কিছু কার্যকর পদক্ষেপ নিয়েছিল। এর পাশাপাশি প্রাইভেট সেক্টরে থাকা প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছিল সেই দুঃসময়ে।

কোভিড ১৯ মহামারী বাংলাদেশের অর্থনীতিকে বেকায়দায় ফেলেছিল। এর পর পুরো আন্তর্জাতিক অর্থনীতিই একটা মন্দায় পরে যায়। এর অনেকটা প্রভাব বাংলাদেশে এসে পরে। বাংলাদেশ এই দুই প্রভাব বেশ ভালোভাবে মোকাবেলা করেছে এবং নিশ্চিত করেছে যেন অর্থনীতি একটি দৃঢ় অবস্থানে থাকে। কীভাবে সম্ভব হল এটা?

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার অর্থনীতিকে একটি শক্ত অবস্থানে ধরে রাখার জন্য বেশ কিছু কার্যকর পদক্ষেপ নিয়েছিল। এর পাশাপাশি প্রাইভেট সেক্টরে থাকা প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছিল সেই দুঃসময়ে। সরকার চেষ্টা করেছে ক্ষতিগ্রস্ত ব্যবসা ব্যবসা-বাণিজ্যকে এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদেরকে আর্থিক সহায়তা প্রদান করার, নতুন করে ব্যবসা সাজানোর জন্য যেসব পরামর্শ দরকার সেসব পরামর্শ তাদেরকে দেয়া এবং পাশাপাশি বড় বিনিয়োগকারীদের কাছ থেকে বাংলাদেশের অর্থনীতিতে সহায়ক হয় এমন বিনিয়োগ আনা।

বাংলাদেশের স্থানীয় প্রাইভেট সেক্টর কোম্পানিগুলো অভূতপূর্বভাবে এগিয়ে এসেছে কোভিড ১৯ মহামারী যুগের পর অর্থনীতিকে গতি দেবার জন্য। পাশাপাশি বাংলাদেশের এনজিওগুলো সব সময়ের মতন এগিয়ে এসেছে। এর মধ্যে প্রধান তিনটি এখানে উল্লেখ্য করা হলোঃ

ব্র্যাক: বিশ্বের অন্যতম বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে ব্র্যাক এখন পরিচিত। দারিদ্র বিমোচন এবং নারী ও শিশুদের ক্ষমতার ক্ষমতায়নের সাথে ১৯৭০ দশক থেকে জড়িত এই প্রতিষ্ঠানটি। কোভিড ১৯ মহামারী মোকাবেলায় ব্র্যাক এগিয়ে এসেছে যেমন দেশের যেকোনো দুঃসময় প্রতিষ্ঠানটি এগিয়ে আসে।

বেক্সিমকো গ্রুপ: বাংলাদেশের অন্যতম বৃহৎ প্রাইভেট সেক্টর প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপ। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৭০ হাজারেরও বেশি লোক কাজ করে যা প্রতিষ্ঠানটিকে বাংলাদেশের অন্যতম বৃহত্তম নিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি দিয়েছে। সামাজক কাজে বেক্সিমকো গ্রুপ শুরু থেকেই অগ্রগামী। বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেক্সিমকো গ্রুপ কোভিড ১৯ মহামারীর সময় এবং তার পরের সময়কালে সবচেয়ে বেশি অবদান রেখেছে।

স্কয়ার গ্রুপ: স্কয়ার গ্রুপ বাংলাদেশের সফল এবং জনপ্রিয় প্রাইভেট কোম্পানিগুলোর একটি। আর্থসামাজিক উন্নতি হয় এমন প্রকল্প তারা বহুবার গ্রহণ করেছে। কোভিড ১৯ মহামারীতে তারা এগিয়ে এসেছে বরাবরের মতো।

PREVIOS POST
সামনের নির্বাচন নিয়ে জল্পনা কল্পনা
NEXT POST
এইচএন্ডএম ও বাংলাদেশ

Related Posts