| ঢাকা, বুধবার, ১৯ জুন, ২০২৪

বাংলাদেশের প্রভাবশালী ও জনপ্রিয় ব্যক্তিত্বগণ

Image
By
October 15, 2023
Image
লিস্টে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রাক্তন বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া, ক্রিকেটার সাকিব আল হাসান, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ, অর্থনীতিবিদ প্রফেসর মোহাম্মদ ইউনুস, নায়ক শাকিব খান, গায়ক জেমস, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান, জাতীয় পার্টির নেতা জিএম কাদের এবং অভিনেতা চঞ্চল চৌধুরী।

বর্তমান সময়ে বাংলাদেশ কোন কোন ব্যক্তিত্ব সবচাইতে প্রভাবশালী কিংবা সবচাইতে জনপ্রিয়, সেটা নির্ধারণ করা খুব একটা কঠিন কাজ নয়।

মেইনস্টিম মিডিয়া, সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন গুলোর রেজাল্ট ও ইউটিউবের ট্রেন্ড দেখলে একটা ধারণা পাওয়া যায়। পাশাপাশি যদি চায়ের দোকান এবং রেস্টুরেন্ট গুলোর আড্ডার দিকে লক্ষ্য করা যায় তাহলেই বোঝা যায় বাংলাদেশে কোন কোন ব্যক্তিত্ব বর্তমানে সবচাইতে প্রভাবশালী এবং কারা সবচেয়ে জনপ্রিয়। এই লিস্টে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রাক্তন বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া, ক্রিকেটার সাকিব আল হাসান, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ, অর্থনীতিবিদ প্রফেসর মোহাম্মদ ইউনুস, নায়ক শাকিব খান, গায়ক জেমস, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান, জাতীয় পার্টির নেতা জিএম কাদের এবং অভিনেতা চঞ্চল চৌধুরী।

সবচাইতে প্রভাবশালী এবং সবচাইতে জনপ্রিয় লিস্ট যদি ছোট আকারে করা হয় তাহলে সেখানে উঠে আসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম, ক্রিকেটার সাকিব আল হাসানের নাম এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের নাম।

শেখ হাসিনা: বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা ৩৬ বছরের উপরে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগের কান্ডারী হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা। বাংলাদেশকে অর্থনৈতিক মুক্তি এনে দেবার পিছনে আসল রূপকার শেখ হাসিনা। বলিষ্ঠ পদক্ষেপে তিনি বাংলাদেশকে ধীরে ধীরে বিশ্ব মানচিত্রে শক্ত অবস্থানে নিয়ে এসেছেন। বাংলাদেশের অর্থনীতিতে, অর্থ সামাজিক পরিপ্রেক্ষিতে শেখ হাসিনার উপর প্রভাবশালী কোন মানুষ নেই। তিনি একাধারে প্রভাবশালী এবং জনপ্রিয়।

সাকিব আল হাসান:ক্রিকেট ইতিহাসে টেস্ট ওয়ানডে ও টি টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটে একই সময় এক নাম্বার হবার যোগ্যতা সারা বিশ্বে মাত্র একজন ক্রিকেটারের রয়েছে, তিনি সাকিব আল হাসান। বুদ্ধিদীপ্ত ক্রিকেটিও জ্ঞান, দুর্দান্ত ব্যাটিং, স্মার্ট বোলিং এবং এর সাথে সাথে অসাধারণ ফিল্ডিং তাকে শুধু দেশ সেরা অলরাউন্ডার করেনি, সারা বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেছে। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্বে রয়েছেন। বেশ কয়েক বছর ধরেই শুধু ক্রিকেট খেলায় নয়, বাংলাদেশের সর্বোপরি আলোচনার কেন্দ্রবিন্দুতে শাকিব আল হাসান রয়েছেন। কখনো আলোচনায় এসেছেন ঠিক কারণে, কখনো এসেছেন ভুল কারণে। মেইনস্ট্রিম মিডিয়া, সোশ্যাল মিডিয়া এবং চায়ের দোকানের আড্ডা সব জায়গায় সাকিব আল হাসান বিচরণ করেন।

সালমান এফ রহমান: পূর্ববর্তী সময়ে একজন সফল উদ্যোক্তা এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করলেও বর্তমানে সালমান এফ রহমান পরিচিত বাংলাদেশের অন্যতম প্রভাবশালী রাজনীতিবিদ হিসেবে, আওয়ামী লীগের থিঙ্ক ট্যাংক হিসেবে এবং দেশের অর্থনীতিকে উচ্চ স্তরে নিয়ে যাওয়ার রূপকার হিসেবে। তিনি সরকারের একজন নীতি-নির্ধারকও বটে। সালমান এফ রহমান সব সময়ই চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন এবং স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত নানা চ্যালেঞ্জ হাতে নিয়েছেন এবং তা সফলভাবে মোকাবেলা করেছেন যার ফলে নিজেকে একজন সফল মানুষ হিসেবে তিনি প্রতিষ্ঠা করতে পেরেছেন। বেক্সিমকো গ্রুপকে তিনি বাংলাদেশের সর্ববৃহৎ প্রাইভেট সেক্টর কোম্পানি হিসেবে গড়ে তুলেছেন, সাংসদ সদস্য হিসেবে ঢাকা-১ নির্বাচন এলাকাকে একটি উন্নত ডিজিটাল অঞ্চল হিসেবে গড়ে তুলেছেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে দেশের ব্যবসায়িক খাত সচল রেখেছেন এবং বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ নিশ্চিত করেছেন।

বাংলাদেশে মাঝে মাঝে জনপ্রিয়তায় উঠে আসে অন্য অনেক মুখ কিন্তু দীর্ঘ সময় ধরে জনপ্রিয়তার শীর্ষে যারা আছেন তাদের মধ্যে এই তিনজন সব সময় বিচরণ করেন। এবং অনুমান করা যায় এই তিনজন ভবিষ্যতেও বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি এবং ক্রীড়াঙ্গনে অবদান রেখে চলবেন।

PREVIOS POST
সৌদি আরব চায় বাংলাদেশের সঙ্গে আরও শক্তিশালী ব্যবসায়িক সম্পর্কে গড়তে
NEXT POST
সামনের নির্বাচন নিয়ে জল্পনা কল্পনা

Related Posts