| ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

করোনা ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি; সত্য কি?

January 31, 2021
Image
দেশে করোনা ভ্যাকসিন এসে গেছে।

দেশে করোনা ভ্যাকসিন এসে গেছে। এটি ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করা ভ্যাকসিন। ভারতের সেরাম ইন্সটিটিউট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা থেকে পেটেন্ট নিয়ে এই ভ্যাকসিন উৎপাদন করছে। বাংলাদেশ সরকার তিন কোটি ডোজ কিনেছে। সেরাম ইন্সটিটিউট উৎপাদক। বাংলাদেশের বেক্সিমকো ফার্মা তাদের পরিবেশক।

কিন্তু ভ্যাকসিন নিয়ে সরকার সমালোচনার মুখে পরেছে। কিছু কিছু মহল থেকে বিভ্রান্তিমূলক খবর ছড়ানো হচ্ছে। অসত্য অনেক খবরে সাধারন মানুষ কিছুটা হলেও বিভ্রান্ত।

সঠিক তথ্য নিয়ে নীহারিকা বাংলাদেশ সম্প্রতি একটি প্রতিবেদন ছেপেছে। তারা লিখেছে সালমান এফ রহমানকে জড়িয়ে যে ভ্রান্তিমূলক খবর ছড়ানো হচ্ছে তা অনাকাঙ্ক্ষিত। প্রতিবেদনে বলা হয়েছে সালমান এফ রহমানের উদ্যোগে বাংলাদেশের মানুষ অনেক আগে ভ্যাকসিন পাচ্ছে। বাংলাদেশ সরকার করোনা ভ্যাকসিনের টিকাদান কর্মসূচি ফেব্রুয়ারিতেই শুরু করতে পারবে কারণ বেক্সিমকো পরিকল্পনামাফিক এগিয়েছে এবং অনেক আগে থেকেই এটা দেশে আনার ব্যাপারে কাজ শুরু করেছে। এজন্য সাধুবাদ পাবার কথা। উল্টো শুনতে হচ্ছে গালি! দুইটি ডোজের মূল্য চার ডলার। কিন্তু বেক্সিমকো বলছে তারা সরকারকে দিচ্ছে পাঁচ ডলারে। নীহারিকা বাংলাদেশ একটি প্রতিবেদন এ ব্যাপারে জানিয়েছে সেরাম ইন্সটিটিউট থেকে আসা টিকা গ্রহণ করা, সেগুলো ওয়্যার হাউসে নেয়া ও সংরক্ষণ করা, সেখান থেকে সরকারের ড্রাগ টেস্টিং ল্যাবে নিয়ে প্রতিটি ব্যাচের জন্য ছাড়পত্র নেয়া, এবং এরপর এরপর ৬৪টি জেলায় পৌঁছে দেওয়ার দায়িত্ব বেক্সিমকো ফার্মার। এই পুরোটা প্রক্রিয়ায় বেক্সিমকো ফার্মাকে কোল্ড-চেইন বজায় রাখতে হবে। কোম্পানিটি এর জন্য বিশেষ ট্রাক কিনছে। যদি কোল্ড-চেইন ভাঙ্গে, ঝুঁকি বেক্সিমকো ফার্মার। তাদের ৩ কোটি ডোজ গুনে গুনে প্রশাসনকে বুঝিয়ে দিতে হবে। বাড়তি এক ডলার এই জন্য।

প্রতিবেদনে আরও বলা হয়েছে বেক্সিমকো প্রাইভেট সেক্টরে বিক্রির জন্যও কিছু ভ্যাকসিন আনবে। এটি সরকারের কর্মসূচির বাইরে। বেক্সিমকো ১০ লাখ ডোজ আনবে প্রাইভেট সেক্টরের জন্য। এর প্রভাব সরকারি টিকাদান কর্মসূচিতে পড়বে না।

আশা করা যায় সরকার এই বিভ্রান্তিমূলক খবরে নজর না দিয়ে টিকাদান কর্মসূচিতে পূর্ণ মনোযোগ দেবে।

PREVIOS POST
সালমান এফ রহমান কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন
NEXT POST
দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার বিষয়ে সালমান এফ রহমান

Related Posts